1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:০০ অপরাহ্ন

সিঙ্গাপুরে সাইকেলের চাকা ড্রেনে আ’টকে আ’হত হওয়ায় সাইকেল আরোহী পিইউবির বিরুদ্ধে মা’মলা করেছে, দাবি করেছে যত হাজার ডলার…

Mizanur Rahman Hridoy
  • এখন সময় সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 05-Dec-22.16

একজন সাইকেল চালক যে তার সাইকেলের সামনের চাকা একটি ড্রেনের মধ্যে আট'কে পড়ার পরে পড়ে গিয়ে আ'হত হয়েছে সে জাতীয় পানি সংস্থা PUB-এর বিরু'দ্ধে অবহেলার মা'মলায় কমপক্ষে $৫৭৮,০০০ ক্ষ'তিপূরণ চাইছে৷ ম''ঙ্গলবার হাইকোর্টে দায়ব'দ্ধতার বি'ষয়টি নির্ধারণে তিনদিনের শুনানি শুরু হয়। PUB দায়ী বলে প্রমাণিত হলে, ক্ষ'তির পরিমাণ নির্ণয় করার জন্য একটি পৃথক শুনানি অনুষ্ঠিত হবে।

মায়ানমা'রের নাগরিক মং মং অং সোয়ে থু, যিনি এখন একটি খোঁড়া এবং হাঁটার লাঠি ব্যবহার করেন, দাবি করেছেন যে PUB রাস্তার পাশে ড্রেন গ্রে'টিংগু'লি রাস্তা ব্যবহারকারীদের জন্য নিরাপদ কিনা তা নিশ্চিত করতে ব্যর্থ হয়ে তার যত্নের দায়িত্ব ল'ঙ্ঘন করেছে৷

PUB অস্বীকার করেছে যে এটি অবহেলিত ছিল এবং যুক্তি দিয়েছিল যে এটি তাকে যত্নের এমন দায়িত্ব দেয় না। যত্নের দায়িত্ব প্রতিষ্ঠার জন্য আইনী পরীক্ষার উ'দ্ধৃতি দিয়ে, PUB যুক্তি দিয়েছিল যে এটি বাস্তবিকভাবে পূর্বাভাসযোগ্য নয় যে গ্রে'টিংগু'লি পরিদর্শন, রক্ষণাবেক্ষণ বা প্রতিস্থাপনে ব্যর্থতার ফলে তার ক্ষ'তি হয়েছিল।

PUB বলেছে যে একজন সাইকেল চালকের ড্রেন ঝাঁঝরির সাথে জড়িত দু'র্ঘটনায় মাঝারি থেকে গু'রুতর আঘা'ত পাওয়ার সম্ভাবনা বার্ষিক ভিত্তিতে ০.০০০০১ শতাংশ, এবং উল্লেখ করেছে যে তিনি সাইকেল চালিয়ে যে ব্যবধানে ছিলেন তা ছিল মাত্র ৩ সেমি।

পিইউবি বলেছে, এক মিলিয়নেরও বেশি গ্রে'টিং পরিদর্শন, ফাঁ'ক পরিমাপ এবং প্রভাবিত গ্রে'টিংগু'লি প্রতিস্থাপনের খরচ বিপরীতে জ্যোতির্বিজ্ঞানী হবে। মিঃ মং মং, যিনি তখন এখানে সিনিয়র ইঞ্জিনিয়ারিং সহকারী হিসাবে কর্মর'ত ছিলেন, গত বছরের ১৬ জানুয়ারী চা''ঙ্গি পয়েন্ট কোস্টাল ওয়াকের সাথে এক বন্ধুর সাথে সাইকেল চালাচ্ছিলেন যখন দু'র্ঘটনাটি ঘটেছিল।

তিনি মাথায় ও মেরুদ'ণ্ডে আঘা'ত পেয়েছেন, মুখের হাড় ভেঙেছেন এবং একাধিক মুখ ও ঠোঁটে ঘর্ষণ করেছেন।তার হলফনামায়, তিনি বলেছিলেন যে রাস্তার পাশে শুকনো পাতা ছিল যা তার ফাঁ'কের দৃষ্টিভ''ঙ্গি অস্পষ্ট করে।

ম''ঙ্গলবার তিনি অবস্থান নেওয়ার সময় দোভাষীর মাধ্যমে জানান, যানজট যাচাই করতে তিনি মাথা ঘুরিয়ে ঝাঁঝরি দেখতে পাননি।তার আইনজীবী, মিঃ রিচার্ড ট্যান, তার উদ্বোধনী বিবৃতিতে বলেছিলেন যে ড্রেন নির্মাণ, ইনস্টলেশন এবং পরিচালনায় PUB-এর অবহেলা দু'র্ঘটনার কারণ বা অবদান রেখেছে।

মিঃ ট্যান যুক্তি দিয়েছিলেন যে PUB নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে কারণ ঝাঁঝরির ফাঁ'কগু'লি রাস্তার সমান্তরাল ছিল এবং অ'ভিন্ন নয়।তিনি দাবি করেছিলেন যে দু'র্ঘটনার জন্য PUB-কে সম্পূর্ণভাবে দায়ী করা উচিত।

PUB-এর আইনজীবী, মিঃ কে. আনপারসন এবং মিসেস গ্রে'স টান, তাদের উদ্বোধনী বিবৃতিতে বলেছেন যে ২০০০ সালে ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি দ্বারা নির্মিত হওয়ার পর থেকে এজেন্সি সেই রাস্তার পাশে গ্রাটিং সম্পর্কে কোনও অ'ভিযোগ পায়নি।২০১২ সাল থেকে ১০ বছরে, PUB-এর কাছে বর্তমান দু'র্ঘটনা সহ ড্রেন গ্রে'টিং এর কারণে জনসাধারণের সদস্যদের আ'হত হওয়ার ১২টি যাচাইকৃত ঘটনার রেকর্ড রয়েছে।

দু'র্ঘটনার মধ্যে পাঁচটি সাইকেল চালক জড়িত, তবে বাদী ছাড়াও, বাকি চারজন তুলনামূলকভাবে ছোটখাটো আঘা'ত পেয়েছেন।PUB-এর আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে নীতিগত বিবেচনাগু'লি PUB-এর পক্ষ থেকে যত্নের কোনও দায়িত্বকে অস্বীকার করে৷

তারা যুক্তি দিয়েছিলেন যে এমনকি যদি আ'দালত দেখতে পান যে PUB বাদীর কাছে দায়ব'দ্ধ যত্নের কোনও দায়িত্ব ল'ঙ্ঘন করেছে, তবে তিনি রাস্তার সমান্তরাল পার্ক সংযোগকারীর পরিবর্তে রাস্তায় সাইকেল চালানো বেছে নিয়ে অবদানকারীভাবে অবহেলা করেছেন।

তারা যোগ করেন, দু'র্ঘটনার জন্য PUB কে দায়ী করা হলে, একটি সংবিধিব'দ্ধ বোর্ড হিসাবে এর কার্যকারিতা হ্রাস করা হবে কারণ এটিকে এখন এক মিলিয়নেরও বেশি গ্রে'টিং পরিদর্শন এবং প্রতিস্থাপনের “বিশাল কাজটি গ্রহণ করতে হবে”,বিচার চলমান রয়েছে৷ তথ্যসূত্র : The Straits times

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin