1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:১৪ অপরাহ্ন

বিশ্বব্যাপী প্রতিভা আকৃষ্ট করতে সিঙ্গাপুরকে অবশ্যই একটি সাহসী সংকেত পাঠাতে হবে ।

Mizanur Rahman Hridoy
  • এখন সময় সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 05-Dec-22.17

“যখন শীর্ষ প্রতিভার কথা আসে, আমর'া কখনই পর্যা'প্ত থাকতে পারি না।” রবিবার (২১ আগস্ট) তার জাতীয় দিবসের র‌্যালি বক্তৃতায়, প্রধানমন্ত্রী লি সিয়েন লুং মহা'মা'রী পরবর্তী যুগে শীর্ষ প্রতিভা আকর্ষণ ও ধরে রাখতে এবং আমা'দের বৈশ্বিক প্রতিযোগিতা বাড়াতে সি''ঙ্গাপুরের গু'রুত্ব তুলে ধরেন।

বৈশ্বিক প্রতিভার জন্য প্রতিযোগিতা উত্ত'প্ত হওয়ার সাথে সাথে, এখানে আসার জন্য প্রধান বিকাশের খাতগু'লির জন্য সেরা এবং উজ্জ্বলকে উৎসাহিত করার জন্য ভিড় থেকে আলাদা হয়ে দাঁড়ানো চ্যালেঞ্জ হবে।

আমর'া গ্রাউন্ড জিরো থেকে শুরু করছি না। INSEAD দ্বারা প্রকাশিত ২০২১ গ্লোবাল ট্যালেন্ট কম্পি'টিটিভনেস ইনডেক্স সি''ঙ্গাপুরকে দ্বিতীয়, মা'র্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে এবং সুইজারল্যান্ডের পরে।

যদিও সি''ঙ্গাপুরে ইতিমধ্যেই অনেকগু'লি সহায়ক কারণ রয়েছে, আমর'া আমা'দের খ্যাতির উপর নির্ভর করতে পারি না। এখানে আরো বৈশ্বিক প্রতিভা আকৃষ্ট করতে আমর'া আর কি করতে পারি?

সঠিক দক্ষতার সেটগু'লিকে আকর্ষণ করা- সি''ঙ্গাপুরের কি জার্মানি এবং ইউনাইটেড কিংডমের গৃহীত অনুরূপ ব্যবস্থা বিবেচনা করা উচিত, যেমনটি মিঃ লি উল্লেখ করেছেন? চাকরি পাওয়ার আগে দক্ষ পেশাদারদের সি''ঙ্গাপুরে বসবাস করার অনুমতি দেওয়া অবশ্যই এর গু'ণাবলী রয়েছে, এবং স্থানীয়দের সাথে প্রতিযোগিতায় এই গ্রুপটি আবাসন এবং চাকরির বাজারে যে চাপ প্রয়োগ করতে পারে তা মাথায় রেখে এটি বাস্তবায়ন করা সহজ।

আমা'দের ইতিমধ্যেই এমন স্কিম রয়েছে যেগু'লির পূর্বশর্ত হিসাবে কর্মসংস্থানের প্রয়োজন হয় না, যেমন EDB-এর Tech.Pass প্রোগ্রাম – স্থানীয় প্রযুক্তি খাতের বিকাশে শুরু করতে, যোগদান করতে বা অন্যথায় অবদান রাখতে প্রতিভা আকৃষ্ট করার লক্ষ্যে। EntrePass হল একটি কাজের পাস যার লক্ষ্য উদ্যোক্তা, উদ্ভাবক এবং বিনিয়োগকারীদের কিছু উদ্যোগী ট্র্যাক রেকর্ড সহ এখানে দোকান স্থাপন করার জন্য আনা।

কিন্তু এই বর্তমানে খুব নির্দিষ্ট 'হতে পারে. আমা'দের উচ্চ প্রবৃ'দ্ধির সম্ভাবনা এবং কাঙ্ক্ষিত দক্ষতা এবং ধারণার সাথে ব্যক্তিদের উপর ট্যাপ করতে হবে কিন্তু দ্রুত চলমান ক্ষেত্রের ট্র্যাক রেকর্ড অগত্যা নয়। কৃত্রিম বু'দ্ধিমত্তা, ডেটা সায়েন্স এবং অ্যানালিটিক্স, ডিজিটাল এবং ইন্টারনেট বিপণনের মতো আরও দক্ষতার সেটগু'লিকে আকর্ষণ করার জন্য এই স্কিমগু'লিকে উন্নত করা হলে আমর'া আরও উপকৃত 'হতে পারি। ফিনটেক, বায়োমেডিকেল এবং বায়োটেকনোলজির মতো কয়েকটি শিল্পের মধ্যে এইগু'লি কাটে।

স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকদের বিশেষ ভিসা প্রদান করা একটি শক্তিশালী সংকেতও পাঠাতে পারে যে সি''ঙ্গাপুর কাঁচা প্রতিভা এবং উদ্ভাবনী সম্ভাবনার চাষের জন্য উন্মুক্ত এবং তাদের সি''ঙ্গাপুরে আসার বি'ষয়ে গু'রুত্ব সহকারে ভাবতে বাধ্য করে। ইনকাম ট্যাক্স, একটি ফ্যাক্টর? পাকা প্রতিভার জন্য, আরেকটি গু'রুত্বপূর্ণ বি'ষয় 'হতে পারে ব্যক্তিগত আয়কর হার, যা বর্তমানে আন্তর্জাতিক মান অনুযায়ী কম।

মহা'মা'রী পরবর্তী বিশ্ব সি''ঙ্গাপুরে আরও প্রতিভা আনার সুযোগের একটি উইন্ডো উপস্থাপন করে। আমর'া ইতিমধ্যেই একটি চমৎকার শিক্ষা ব্যবস্থা, রাজনৈতিক স্থিতিশীলতা, বৈশ্বিক সংযোগ, আইনের শাসন এবং কম অ’পরাধের হারের ক্ষেত্রেই নয় বরং প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্ত একটি নিরাপদ দেশের মতো বি'ষয়গু'লিতে ধা'রাবাহিকভাবে উচ্চ স্কোর করেছি।

আমা'দের মহা'মা'রী মোকাবেলা আমা'দের আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেছে এবং বিনিয়োগকারীদের সি''ঙ্গাপুরে থাকার অতিরিক্ত আ'ত্মবিশ্বা'স প্রদান করেছে। এমনকি মহা'মা'রী সত্ত্বেও আমা'দের বিনিয়োগের পাইপলাইন শক্তিশালী রয়েছে। মিঃ লি বলেছেন যে সরকার শীঘ্রই বিশ্বব্যাপী প্রতিভার জন্য গু'রুত্ব সহকারে প্রতিযোগিতা করার উদ্যোগ ঘোষণা করবে।

এগু'লি যে রূপই গ্রহণ করুক না কেন, গু'রুত্বপূর্ণ বি'ষয় হল সি''ঙ্গাপুর সম্ভাব্য বিদেশী প্রতিভাকে সংকেত দেওয়ার জন্য প্রথম পদ'ক্ষেপ নেয় যে তারা আমা'দের সম্প্রদায়ে যোগদান করতে খুব স্বাগত জানায়। আমা'দের এমন পদ'ক্ষেপের সুপারিশ করতে সাহসী হওয়া উচিত যা তাদের “বসা, মনোযোগ দিন” করতে বাধ্য করবে।

শেষ পর্যন্ত, আরও ভাল চাকরি এবং আরও সুযোগ তৈরি করতে, এটি স্পষ্ট যে সি''ঙ্গাপুরকে অবশ্যই “উদ্ভাবন, উদ্যোক্তা এবং বৃ'দ্ধির কেন্দ্র হিসাবে উজ্জ্বলভাবে জ্বলতে হবে”। সাইমন পোহ হলেন NUS বিজনেস স্কুলের অ্যাকাউন্টিং বিভাগের সহযোগী অধ্যাপক (অভ্যাস) যেখানে তিনি কর সংক্রা'ন্ত বি'ষয়ে বিশেষজ্ঞ। তথ্যসূত্র : CNA

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin