1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:১৬ অপরাহ্ন

আপেলের গায়ে স্টিকার লাগিয়ে রাখার অর্থ কি? এটি অনেকেই না জেনে কেনেন ।

Mizanur Rahman Hridoy
  • এখন সময় বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 07-Dec-22.4

বাজারে ফল কিনতে গিয়ে আপনি প্রায়সময় দেখে থাকবেন ফলের গায়ে ছোট্ট ছোট্ট স্টিকার লাগানো রয়েছে। বিশেষ করে আপেলের গায়ে স্টিকার দেখতে পান। অনেকেই ভাবেন যে এই স্টিকার লাগানো ফলগু'লো উন্নত মানের। আবার কেউ কেউ ভাবেন এই ফলগু'লি বিদেশ থেকে আম'দানি করা হয়েছে। তবে আদৌ কি সত্যি?

আসলে ‘ফুট সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ (FSSAI) জানিয়েছে, পৃথিবীর বিভিন্ন দেশে এই ধরনের স্টিকার ব্যবহার করা হয় যাতে ওই ফলটির গু'ণগত মান, দাম ও কি ধরনের প্রক্রিয়ায় ফলটি উৎপাদিত হয়েছে তা অনুমান করা যায়।

কিন্তু ভারতবর্ষে এই ধরনের কোনও নিয়ম নেই। বরং ভারতে স্টিকার ব্যবহার করা হয় অন্যান্য ফলগু'লি তুলনায় ভালো প্রমাণ করার জন্য। এর ফলে অনেক সময় স্টিকার দেখিয়ে গ্রাহকদের কাছে বেশি দাম চাওয়া হয়। এই কারণেই বিশেষজ্ঞরা বলছেন, গায়ের স্টিকার দেখেই সেই ফল ভালো ভেবে নেওয়ার কোন কারণ নেই।

তবে পৃথিবীর অন্যান্য দেশ এই ধরনের স্টিকার ব্যবহার করে কি নির্দেশ করে? বলা হয়েছে ফলের গায়ে স্টিকার যদি ৪ সংখ্যার কোড থাকে, এর অর্থ ফলটির উৎপাদনে সার ও কীটনাশক ব্যবহার করা হয়েছে। এরপর কোডটি যদি ৫ সংখ্যার হয় এবং তার প্রথম সংখ্যা ৮ হয় এর অর্থ ফলটি জিনগত পরিবর্তনের মাধ্যমে ফলানো হয়েছে। আর ৫ সংখ্যার কোডটি যদি ৯ দিয়ে শুরু হয় তার অর্থ ফলটি সম্পূর্ণ জৈবিক প'দ্ধতিতে ফলানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin