1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:০৩ অপরাহ্ন

হার্ট অ্যাটাক হওয়ার ঠিক মাস খানেক আগে থেকে কোন কোন উপসর্গগুলি দেখা যায় ।

Mizanur Rahman Hridoy
  • এখন সময় বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 07-Dec-22.7

আজকাল হার্ট অ্যাটাক যেকোনো বয়সেই 'হতে পারে! এ রোগে ভুক্তভোগী কোটি কোটি মানুষ। যাদের র'ক্তে শর্করা বেশি বা উচ্চ র'ক্তচাপ জনিত সমস্যা রয়েছে কিংবা স্থূলতা রয়েছে তাদেরই হৃদরোগের আশঙ্কা সবচেয়ে বেশি। অনেকে মনে করেন মেয়েদের অ’পেক্ষা ছেলেদের হার্ট অ্যাটাকের প্রবণতা বেশি। আজকাল মেয়েদের ক্ষেত্রেও এর প্রবল ঝুঁকি রয়েছে। যদি হৃদপিন্ডে কোনরকম সমস্যা তৈরি হয় তাহলে আগেই জানিয়ে দেয় শরীর। কিন্তু বুঝবেন কিভাবে? জেনে রাখু'ন লক্ষণ গু'লি:

□ যদি শ্বা'স-প্রশ্বা'স নিতে সমস্যা হয় তাহলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। নিঃশ্বা'স নিতে কষ্ট হলে কিংবা দম আট'কে আসলে অতি শীঘ্রই চিকিৎসকের পরামর'্শ নেওয়া উচিত। যদি হৃদযন্ত্র কোনরকম জটিলতা সৃষ্টি হয় তাহলে ফুসফুস অক্সিজেন কম পায়, তাই এই ধরনের লক্ষণগু'লি দেখা যায়।

□ ঘরের উষ্ণতায় রয়েছেন অথচ কোনো কারণ ছাড়াই ঘেমে যাচ্ছেন? একটু কিছু করতে গিই হাঁপিয়ে যাচ্ছেন? এই ক্ষেত্রে কিন্তু দুশ্চিন্তার কারণ রয়েছে। আমা'দের শরীরে যদি র'ক্ত সঠিকভাবে চলাচল করতে না পারে তাহলে অ''ঙ্গ-প্রত্য''ঙ্গ গু'লি পর্যা'প্ত পরিমাণে অক্সিজেন পায় না, তখন এই ধরনের সমস্যা দেখা দেয়। আবার যদি দেখেন মাঝরাতে হঠাৎ ঘু'ম ভেঙে ঘামতে শুরু করেছেন তাহলে অবহেলা করবেন না।

□ কখনো কখনো আমর'া বুক ব্যথা কিংবা চাপ লাগার বি'ষয়গু'লি এড়িয়ে যায়, কিন্তু এই ধরনের অনুভূ'তি হলে চিকিৎসকরা আগে থেকেই সতর্ক করছেন। তবে মেয়েদের ক্ষেত্রে লক্ষণগু'লি কিছুটা আলাদা। বুকে ব্যথা হওয়ার পাশাপাশি ঘাম ঘাম হওয়া, হাঁপ ধ’রা ছাড়াও পেটে অস্বস্তি কিংবা পিঠ ব্যাথার মত কিছু লক্ষণগু'লি দেখা দেয়।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin