1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:১৮ অপরাহ্ন

যদি ১ বছর কেউ মাংস না খেয়ে থাকেন তাহলে শা’রীরিক অবস্থা কেমন হতে পারে জানেন?

Mizanur Rahman Hridoy
  • এখন সময় বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 07-Dec-22.8

প্রতিদিন না হলেও কেউ কেউ অন্তত স'প্তাহে দুই থেকে তিনদিন মাছ-মাংস খাবারের তালিকায় রাখেন। তবে কখনো ভেবে দেখেছেন যদি টানা এক বছর মাংস না খাওয়া হয় তাহলে তার শরীরে কি কি পরিবর্তন আসতে পারে? এবার জেনে নেওয়া যাক এক বছর মাংস না খেয়ে থাকা ব্যক্তির শারীরিক অবস্থা কেমন 'হতে পারে:

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, কেউ যদি এক বছর মাংস না খেয়ে শুধুমাত্র ডাল ভাত, শাকসবজি ও ফলমূলের উপর নির্ভর করে বেঁচে থাকে তাহলে তার ওজন গড়ে ১০ পাউন্ড কমে যাব'ে। তাই প্রতি স'প্তাহে অন্তত একদিন সবজি ভাত খাবার চেষ্টা করুন।

কোলেস্টেরল, র'ক্তচাপ, হৃদরোগের মতো মা'রাত্মক রোগের সম্ভাবনা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে। গবেষণায় দেখা গেছে, শাকাহারীদের মধ্যে এই সকল রোগের সম্ভাবনা একেবারেই থাকে না। এছাড়া ডায়াবেটিসে আ'ক্রা'ন্ত হওয়ার সম্ভাবনাও বহুগু'ণে কমে যায়।

এটা সত্য যে নিরামিষাশীরা, যারা কোনো প্রাণী-ভিত্তিক খাবার খান না তাদের সাধারণত হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ র'ক্তচাপ, স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার এবং স্থূলতার ঝুঁকি কম থাকে। গবেষণায় দেখা গেছে, নিরামিষাশীদের তুলনায় মাংস ভক্ষণকারীদের হৃদরোগে আ'ক্রা'ন্ত হওয়ার ঝুঁকি ৫০% বেশি থাকে।

বিশ্ব সংস্থা WHO-র মতে, সবচেয়ে ক্ষ'তিকর হল প্রক্রিয়াজাত মাংস। যারা এই উপাদান দিয়ে যারা সুস্বাদু খাবারগু'লিতে ডুবে রয়েছেন তাদের ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো ভ'য়াবহ রোগের সম্ভাবনা খুবই বেশি। তাই অতিরিক্ত মাংস থেকে দূরে থাকাই বু'দ্ধিমানের কাজ।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin