1. ovimani9649@gmail.com : Minhaz :
  2. minhazur1952@gmail.com : Minhazur :
  3. admin@probashibulletin.com : Probashi Bulletin :
  4. rezwan.sheikh@outlook.com : Reporter Kibtia :
এনআইডির ৪ ভুল : সংশোধন করবেন যেভাবে
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৬:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজঃ
বাড়িরে উঠোনে বন্যার পানিতে ভেসে এসেছে মাছ, জানালায় বসে জাল দিয়ে মাছ শিকার করল যুবক, ভাইরাল ভিডিও। বন্যার পানিতে স্কুল মাঠে ভেসে এসেছে বোয়াল মাছ, চার যুবক দারুন কায়দা করে কোচ দিয়ে ধরল বোয়াল, ভাইরাল ভিডিও বন্য গাধাকে ধরতে আসল দুই সিংহ, দারুন কায়দা করে সিংহ দুটোকে মূহুর্তেই পরাস্থ করল গাধা, তুমুল ভাইরাল সেই ভিডিও। ভেসে আসা বন্যার জলে দারুন কায়দায় প্রচুর মাছ ধরল সুন্দরী যুবতী, যুবতীর মাছ ধরার ভিডিওটি তুমুল ভাইরাল নেটদুনিয়ায়। খুব সহজেই টুথপেস্ট আর আদা দিয়ে শরীর থেকে দূর করুন আঁচিল একদম ১০০% কার্যকরী, রইল A-Z প্রদ্ধতি! বাড়িতেই মাত্র তিন দিনে কালো ঠোঁট বাচ্চাদের মতো গোলাপি করার দারুণ সহজ উপায় দাঁতের গর্ত হয় কেন, আর গর্ত হলে আপনি কী করবেন জেনে নিন পেঁয়াজে একদিনেই সারবে কাশি, জেনে নিন তৈরি পদ্ধতি অতিরিক্ত গ্যাস্ট্রিকের সমস্যা, ক্যা’ন্সারের লক্ষণ নয় তো? শ’রীরের উচ্চতা বাড়ানোর ৯ উপায়

এনআইডির ৪ ভুল : সংশোধন করবেন যেভাবে

  • এখন সময় শুক্রবার, ১ অক্টোবর, ২০২১

নাগরিক জীবনে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) গু’রুত্ব অ’পরিসীম। ২০০৮ সালে প্রথমবারের মতো চালু হয় এটি। ওই সময় এনআইডির গু’রুত্ব সেভাবে উপলব্ধি করা না গেলেও বর্তমানে সর্বক্ষেত্রে এর ব্যবহার চোখে পড়ার মতো।

শুরুর দিকে সেভাবে বুঝতে না পারায় অনেকে তথ্য দিতে ভুল করেন। এছাড়া নতুন যারা ভোটার হয়েছেন তাদেরও অনেকে এনআইডির গু’রুত্ব না বুঝে ভুল তথ্যের ভিত্তিতে ফরম পূরণ করেন।

কেউ কেউ জন্মনিবন্ধন ও এনআইডিতে দেওয়া নাম ও বয়স গু’’লিয়ে ফেলেন। পরবর্তীতে তারা নাম ও বয়স সংশোধনের জন্য আবেদন করেন।

এছাড়া প্রয়োজনীয় তথ্য না দেওয়ায় অনেক ক্ষেত্রে আবেদন সংশোধন করা যাচ্ছে না বলে জানান এনআইডি সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা।

তারা জানান, এনআইডি সংশোধনে আবেদনগু’লো চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। প্রতিটি আবেদন ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ এ চার ক্যাটাগরির

যেকোনো একটিতে নির্ধারণ করা হচ্ছে। এনআইডি সংশোধনের জন্য অনলাইনে আবেদনের পর সংশ্লিষ্টরা ধরন অনুযায়ী এসব ক্যাটাগরিতে ভাগ করে দিচ্ছেন।

এ প্রস’ঙ্গে এনআইডি শাখার পরিচালক ও যুগ্ম সচিব (অ’পারেশন্স) মো. নুরুজ্জামান বলেন, নাম সংশোধনের মতো ছোটখাটো আবেদন করলে সেটি ‘ক’ ক্যাটাগরিতে ফেলা হচ্ছে। উপজে’লা নির্বাচন কর্মকর্তাই এটি সংশোধন করতে পারেন।

এসএসসি সার্টিফিকে’টের স’ঙ্গে মিল রেখে বয়সের সংশোধন আবেদন ‘খ’ ক্যাটাগরিতে ফেলা হচ্ছে। জে’লা নির্বাচন কর্মকর্তা নিজস্ব ক্ষমতাবলে এটি সংশোধন করতে পারেন।

নামের আমূল পরিবর্তন ও বয়স কম বা বেশি— এমন সংশোধনের আবেদনটি ‘গ’ ক্যাটাগরিতে ফেলা হচ্ছে।

এ ক্যাটাগরির আবেদনটি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও এনআইডি হেড অফিসের দুজন পরিচালকের ত’দন্ত শেষে সংশোধনের এখতিয়ার রয়েছে।

এর বাইরে আরও জটিল আবেদন অর্থাৎ এসএসসি পাস ছাড়া জন্মনিবন্ধন ও অষ্টম পাসের সার্টিফিকেট দিয়ে এনআইডি সংশোধন করতে

চাইলে তা ‘ঘ’ ক্যাটাগরিতে ফেলা হচ্ছে। এসব আবেদন ত’দন্ত রিপোর্টসহ এনআইডি মহাপরিচালক সংশোধন করে থাকেন।

একজন মহাপরিচালক, সারাদেশে ১০ জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ৬৪ জন জে’লা নির্বাচন কর্মকর্তা এবং উপজে’লা ও থানা নির্বাচন কর্মকর্তা

এনআইডি সংশোধনের আবেদনগু’লো ক্যাটাগরি অনুযায়ী সংশোধন করে থাকেন। তবে এনআইডি সংশোধনের জন্য আবেদনকারীকে অবশ্যই ক্যাটাগরি বুঝে খোঁজ নিতে হবে।

ইসি কর্মকর্তারা জানান, ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত যারা ভোটার হয়েছেন, এমন কয়েক কোটি ভোটারের দুই নম্বর ফরম ইসির অনলাইনে নেই। ইসলামিক ফাউন্ডেশনে ফেলে রাখায় এসব ফরমের বেশির ভাগ নষ্ট হয়ে গেছে। ওই সময় ভোটারদের পূরণ করা ইসির দুই নম্বর ফরমটির বেশির ভাগই এখন আর পাওয়া যাচ্ছে না।

ফলে ইসির অ’পারেটররা এনআইডিতে ভুল লিখলেও সেটা চেক করার সুযোগ থাকছে না। এনআইডির ভুল সংশোধন করতে এসে উল্টো আরও ভোগান্তির শিকার হচ্ছেন কেউ কেউ।

এনআইডি শাখার পরিচালক ও যুগ্ম সচিব (অ’পারেশন্স) মো. নুরুজ্জামান বলেন, ক্যাটাগরি অনুযায়ী সব আবেদনই আমর’া সংশোধন করছি।

তবে কিছু কিছু আবেদন সংশোধন না করেই ফেরত পাঠাতে হচ্ছে। চাহিদা অনুযায়ী কাগজপত্র দিতে না পারায় তা ফেরত দিতে হচ্ছে।

আবার বয়স কমানোর আবেদনের ক্ষেত্রে আমর’া সরাসরি সি’দ্ধান্ত দিতে পারি না। এক্ষেত্রে সি’দ্ধান্তের জন্য এনআইডি মহাপরিচালকের কাছে পাঠাতে হয়।

তবে চাহিদা অনুযায়ী কাগজপত্র থাকলে আম’রা আন্তরিকভাবেই এনআইডি সংশোধন করে থাকি— বলেন এ কর্মকর্তা।

এ প্রস’ঙ্গে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, আম’রা অনিয়ম ও দুর্নীতির বিরু’দ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছি। বর্তমানে এ অনুবিভাগের কার্যক্রম অনেকটাই স্বচ্ছ। অনলাইন সেবা হওয়াতে যে কেউ ঘরে বসে এনআইডির যেকোনো সেবা পেতে পারছেন।

অনিয়ম, দুর্নীতি ও ভোটারদের এনআইডি সংশোধনীর ফাইল আট’কে থাকার বি’ষয়ে যা যা করার সবই করেছি। ফলে অল্প সংখ্যক জনবল দিয়েই বিশাল এ কার্যক্রম চালানো সম্ভব হচ্ছে।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Developed By ProbashiBulletin
error: চুরি করা নিষেধ । 🤣