1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:৫৪ অপরাহ্ন

ভয়ংকর এই মাছ দেখা মাত্রই মেরে ফেলার নির্দেশ ।

Mizanur Rahman Hridoy
  • এখন সময় শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 02-Dec-22.3

যুক্তরাষ্ট্রের সমুদ্রবিজ্ঞানীরা পানি ছেড়ে ডাঙায় বাঁচতে পারে এমন মাছের সন্ধান পেয়েছেন। মাছটিকে ‘ভ’য়ংকর’ আখ্যায়িত করে দেখামাত্র মে’রে ফেলার পরামর'্শ দেওয়া হয়েছে।সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানায়, মাছগু'লো দেখতে অনেকটা সা’পের মতো। তাই নাম দেওয়া হয়েছে ‘স্নে’কহেড ফিশ’।

১৯৯৭ সালেও একবার ক্যালিফোর্নিয়ার সান বার্নাডিনোর সিলভারহুড লেকে ধ’রা পড়ে এই মাছ। সেসময় ধারণা করা হয়েছিল মাছটি পূর্ব এশিয়ার। এটিকে এখন জর্জিয়ায় পেয়ে অবাক হচ্ছেন বিজ্ঞানীরা।২০০২ সালে স্নে’কহেড ফিশ ধ’রা এবং বিক্রি বে’আইনি বলে ঘোষণা করা হয়।

সম্প্রতি মেরিল্যান্ড প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিজ্ঞানীরা গবেষণায় জানতে পেরেছেন, এর শ্বা'সতন্ত্র এমনভাবে তৈরি যে বাতাস থেকে মানুষের মতো শ্বা'স নিতে পারে। ফলে পানি থেকে ডা’ঙায় তুললেও জীবন ধারণে কোনো সমস্যা হয় না।

তবে আচমকা পরিবেশ বদলের ফলে কিছুটা নি’স্তেজ হয়ে পড়ে। জলা'শয়ের অন্যান্য প্রাণী, ছোট মাছ এমনকি ছোট ইঁদুরও এর খাদ্য তালিকায় রয়েছে। আর এই কারণেই অন্যান্য জলজ প্রাণীর কাছে এটি বিপদের কারণ। লম্বায় তিন ফুটের কাছাকাছি মাছটি প্রায় ১৮ পাউন্ড ওজনের হয়। সেই স''ঙ্গে রয়েছে ধা’রালো দাঁত। যার সাহায্যে শি’কারে কোনো সমস্যা হয় না।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin