1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:৫৯ অপরাহ্ন

ঘণ্টায় সাত বিয়ে ভাঙছে সৌদি আরবে ।

Mizanur Rahman Hridoy
  • এখন সময় সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 05-Dec-22.3

সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের হার আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। মধ্যপ্রাচ্যের রক্ষণশীল এই দেশটিতে প্রতিদিন ১৬৮টি বিবাহ বিচ্ছেদ হচ্ছে। অর্থাৎ প্রতি ঘণ্টায় গড়ে ৭টি তালাকের ঘটনা ঘটছে। বিয়ে ভাঙার কারণ হিসেবে বলা হচ্ছে – সামাজিক অসমতা, ভিন্ন ভিন্ন লক্ষ্য এবং জীবনের অগ্রাধিকার এবং একইস''ঙ্গে সাংস্কৃতিক বৈষম্য।

সম্প্রতি সৌদি জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিক্স জানিয়েছে, ২০২০ সালের শেষের কয়েক মাসে ৫৭ হাজার ৫৯৫টি বিবাহ বিচ্ছেদের আদেশ জারি করা হয়েছিল। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বিচ্ছেদের হার ১২ দশমিক ৭ শতাংশ বৃ'দ্ধি পেয়েছে।

সৌদি আইনজীবী দাখিল আল দাখিল জানান, বিগত ১০ বছরে বিবাহ বিচ্ছেদের মা'মলার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০১০ সালে ৯ হাজার ২৩৩টি মা'মলা থেকে ২০১১ সালে মা'মলার সংখ্যা বেড়ে ৩৪ হাজারে দাঁড়িয়েছে। পরের বছরগু'লোতে বিবাহবিচ্ছেদের ঘটনা আরও বাড়তে থাকে। ২০২০ সালে এই সংখ্যা বেড়ে ৫৭ হাজার হয়েছে। চলতি বছরের রিপোর্ট অনুযায়ী প্রতি ঘণ্টায় সৌদিতে ৭টি বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটছে।

সৌদি সমাজে বিবাহ বিচ্ছেদের সংখ্যা বেড়ে যাওয়ার জন্য জীবনের ক্রমবর্ধমান জটিলতা এবং জীবনযাত্রার উচ্চ ব্যয়কে দায়ী করেছেন আল দাখিল। তার মতে, ২০১৯ সালে করো'না মহা'মা'রীর কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যায়। এছাড়া সোশ্যাল মিডিয়া আরব পরিবারগলোকে ধ্বং'স করতে গু'রুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin