1. [email protected] : Probashi Bulletin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:৩৫ অপরাহ্ন

সাবধান প্রবাসীরাঃ যে ভুলে এক সপ্তাহে আটক প্রায় ১৫ হাজার অভিবাসী ।

Mizanur Rahman Hridoy
  • এখন সময় সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
Probashi Bulletin 05-Dec-22.5

সৌদি আরবে অবৈ'ধ অ'ভিবাসীদের বিরু'দ্ধে ধরপাকড় অ'ভিযান চলছে। গত এক স'প্তাহে অ'ভিযান চালিয়ে প্রায় ১৫ হাজার অ'ভিবাসীকে আট'ক করা হয়েছে। রেসিডেন্সি তথা বসবাসের আইন, শ্রম আইন ও সীমা'ন্ত আইন ল'ঙ্ঘনের অ'ভিযোগে ১৪ হাজার ৭৫০ জন অ'ভিবাসীকে আট'ক করেছে দেশটির পু'লিশ।

সৌদি আরবের জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট (জাওয়াজাত), সৌদি আরবের বিভিন্ন নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর স''ঙ্গে সম্মিলিত অ'ভিযানে এসব প্রবাসীকে আট'ক করা হয়।

গত ২৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত এ অ'ভিযান চালানো হয়। এ সময় রেসিডেন্সি আইন অমান্য করায় ৮ হাজার ৬৮৪ জন, সীমা'ন্ত আইন অমান্য করায় ৪ হাজার ২৮ জন ও শ্রম আইন ভ''ঙ্গ করায় আরও ২ হাজার ৩৮ জন অ'ভিবাসীকে আট'ক করা হয়।

এদিকে অবৈ'ধ উপায়ে সীমা'ন্ত পেরিয়ে সৌদি আরবে প্রবেশের সময় আট'ক করা হয়েছে আরও ২২৫ জনকে। এর মধ্যে ৩০ শতাংশ ইয়েমেনি, ৫৮ শতাংশ ইথিওপীয় ও ১২ শতাংশ অন্যান্য দেশের নাগরিক।

সৌদি আরব থেকে পালানোর সময় আট'ক করা হয় ৩৪ জনকে। এ ছাড়া সৌদি আরবে প্রবেশকারী অ'ভিবাসীদের সীমা'ন্ত পার হওয়া, পরিবহন ও আশ্রয় দিয়ে সাহায্য করায় আট'ক করা হয় আরও ২২ জনকে।

মানসিক শান্তির খোঁজে ৫৩ বিয়ে! ব্যক্তিগত আনন্দ নয়, স্থিতিশীলতা এবং মানসিক শান্তির খোঁজে ৫৩ বিয়ে করার দাবি করেছেন সৌদি আরবের এক ব্যক্তি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ। ৬৩ বছর বয়সী ওই ব্যক্তি ‘শতাব্দীর বহুবিবাহকারী’ নামে পরিচিত। সম্প্রতি সৌদি নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল এমবিসিকে তিনি বলেন, তিনি এখন একজনের স''ঙ্গেই সংসার করছেন এবং আর বিয়ে করার পরিকল্পনা নেই তার।

আবু আবদুল্লাহ নামে ওই ব্যক্তি আরও বলেন, ‘আমি যখন প্রথম বিয়ে করি তখন আমা'র একাধিক বিয়ে করার পরিকল্পনা ছিল না। কারণ আমি স্ত্রী-সন্তান নিয়ে স্বাচ্ছন্দ্যে ছিলাম। কিন্তু কিছুদিন পর নানা সমস্যা দেখা দেয় এবং আমি আবার বিয়ে করার সি'দ্ধান্ত নিই। আমি এ সি'দ্ধান্তের কথা আমা'র স্ত্রীকেও জানিয়েছিলাম। তখন আমা'র বয়স ২৩ বছর।’

এমবিসিকে তিনি আরও জানান, তার প্রথম এবং দ্বিতীয় স্ত্রীর মধ্যে সমস্যা দেখা দিয়েছিল, যা তাকে তৃতীয় এবং চতুর্থবার বিয়ে করতে প্ররোচিত করে। এরপর তিনি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্ত্রীকে তালাক দেন।

একাধিক বিয়ের জন্য যুক্তি হিসেবে আবু আবদুল্লাহ বলেন, ‘আমা'র একাধিক বিয়ের কারণ হলো, এমন একজন নারীর সন্ধান যে আমাকে সুখী করতে পারবে। আমি আমা'র সব স্ত্রীর স''ঙ্গেই সৎ থাকার চেষ্টা করেছি। আমি দীর্ঘ সময় ধরে ৫৩ নারীকে বিয়ে করেছি। প্রথম বিয়ে করি ২০ বছর বয়সে।’

এর মধ্যে সবচেয়ে কম স্থায়ী বিয়ের সময়কাল ছিল এক রাত। একথা জানিয়ে তিনি আরও বলেন, ‘পৃথিবীর প্রতিটি পুরুষ চায় তার জীবনে একজন নারী থাকবে, যে চিরকাল তার স''ঙ্গে থাকবে। তবে স্থিতিশীলতা একজন যুবতীর স''ঙ্গে নয়, বয়স্ক নারীর স''ঙ্গে পাওয়া যায়।’

আবু আবদুল্লাহ বলেন, ‘আমা'র বেশিরভাগ বিয়ে সৌদি নারীদের স''ঙ্গে হয়েছে। ব্যবসায়িক সফরে গিয়ে বিদেশেও বিয়ে করেছি। বিদেশে আমি তিন থেকে চার মাস থাকতাম। তাই সেসময় আমি নিজেকে পাপ থেকে রক্ষা করার জন্য বিয়ে করেছি।’

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
কপিরাইট © ২০২০-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | প্রবাসী বুলেটিন.কম
Develper By Probashi Bulletin